তেলের মজুদ যাচাইয়ে মাঠে নামছে ভোক্তা অধিকার

লাগামহীনভাবে বাড়ছে ভোজ্যতেলের দাম। কারা তেলের এই সংকট তৈরি করছে, তা ধরতে আমদানি তথ্য, মিলের মজুদ ও সরবরাহের হিসাব যাচাইয়ে মাঠে নামছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (৯ মার্চ) অধিদপ্তরের কেন্দ্রীয় কার্যালয়ে মহাপরিচালক (ডিজি) এএইচএম সফিকুজ্জামানের সভাপতিত্বে ভোজ্য তেলের মিল মালিকরা ও বাজার ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভায় এসব সিদ্ধান্ত হয়।

সংস্থাটির পরিচালক (প্রশাসন ও অর্থ) মনজুর মোহাম্মদ শাহরিয়ার নেতৃত্বে অন্যান্য সংস্থার সদস্যদের নিয়ে আগামী দু-একদিনের মধ্যে এ অভিযান শুরু হবে জানা গেছে। একই সঙ্গে মিলগেট এলাকায় ট্রাকের সিরিয়াল নিয়ে অসাধু চক্রের চাঁদাবাজি বন্ধে স্থানীয় পুলিশ, জেলা প্রশাসন ও সীমান্ত এলাকায় পাচার হওয়ার সম্ভাবনা যাচাইয়ে বিজিবিকে চিঠি দেবে ভোক্তা অধিদপ্তর।

ভোক্তার মহাপরিচালক বলেন, বাজারে তেলের সংকটের বিষয়ে উভয় পক্ষ মতামত তুলে ধরেছেন। তবে সভায় সমাধান আসা সম্ভব হয়নি যে, এই সংকট তৈরি হওয়ার জন্য কারা জড়িত। মিলার, ডিলার ও রিটেইলার (মিল মালিক, সরবরাহকারী ও খুচরা বিক্রেতা) একে অপরকে দায় চাপিয়ে দিচ্ছেন। এটি কোনো সমাধান নয়। বাজার অস্থিতিশীল করার সঙ্গে যেই জড়িত থাকুক, সে যতই শক্তিশালী হোক, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

ডব্লিউজি/এমএ

Leave a Reply