বাংলাদেশে আসুন দেখুন বিনিয়োগ করুন: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে আসুন দেখুন বিনিয়োগ করুন। বিদেশি বিনিয়োগকারীদের এই আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (১০ মার্চ) আবুধাবির এমিরেটস প্যালেস হোটেলে ‘ইনভেস্টমেন্ট ফ্ল্যাশ মব: নেটওয়ার্কিং ডিনার’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে শরীয়াহ বেইজড সুকুক বন্ড আছে, গ্রিন বন্ড আছে। এসব বন্ডে আমরা বিনিয়োগ চাই। আর তা হবে টেকসই ও দীর্ঘমেয়াদী বিনিয়োগ। বাংলাদেশের বন্ড মার্কেট সম্প্রসারণ হয়েছে। অর্থনীতির উন্নয়নে এই বন্ড মার্কেট সম্প্রসারণ করা হয়েছে। দীর্ঘ মেয়াদী অর্থায়নের চাহিদা পূরণ করতে এ মার্কেট সহায়তা করবে। বন্ড মার্কেটে বিদেশি প্রতিষ্ঠানের বিনিয়োগের সুযোগ ও সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে আর্থিক প্রযুক্তি (ফিনটেক) খাতে বিনিয়োগের সাফল্য তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশে সফলভাবে ব্যবসা করছে ‘বিকাশ’। তুলনামূলকভাবে প্রতিষ্ঠানটি বাজার ধরতে পেরেছে। আর্থিক খাতে সঠিক সময়ে সঠিক সেবা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। আব্দুল মোমেন বলেন, বাংলাদেশের বাজারে যে সম্ভাবনা রয়েছে তা বিশ্বের অন্যান্য দেশে খুবই কম। বাংলাদেশে বিনিয়োগকারীদের কষ্ট কমাতে এবং ব্যবসাকে সহজ করার জন্য ওয়ান স্টপ সার্ভিস চালু করেছি। ফলে বিনিয়োগকারীরা প্রয়োজনীয় সমস্ত লাইসেন্স, অনুমোদন এবং পরিষেবা এক জায়গা থেকেই নিতে পারে। তাই তাদের কোনো চিন্তা করতে হয় না। একই সঙ্গে স্থানীয় অংশীদাররাও খুবই আন্তরিক।

তিনি বলেন, বাংলাদেশ প্রযুক্তি খাতে অনেক উন্নয়ন হয়েছে। বড় বড় মেগা প্রজেক্ট গড়ে উঠছে, অবকাঠামো নির্মাণ করা আছে। বেসরকারিখাতে সীমাবদ্ধ থাকা সত্ত্বেও উন্নয়নমূলক চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ অব্যাহত আছে। আগামী দিনে জাতীয় ও বৈশ্বিক উন্নয়নে বিনিয়োগের সম্ভাবনাময় দেশ হবে বাংলাদেশ। তাই এখনই বাংলাদেশে আসুন দেখুন বিনিয়োগ করুন। তাতে সীমাহীন সম্ভাবনা ও সুফল পাওয়া সম্ভব হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজার) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। এছাড়া সরকারি ও বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ডব্লিউজি/এমএ

Leave a Reply