রুশ-ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে কি হবে?

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার মধ্যে বৈঠক শুরু হয়েছে। বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কের আন্তালিয়া শহরে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ তথ্য জানিয়েছেন। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর প্রথমবারের মতো বৈঠকে বসেছেন দেশ দুটির পররাষ্ট্রমন্ত্রী। মারিয়া জাখারোভা সাংবাদিকদের বলেন, বৈঠক শুরু হয়েছে।

এর আগে বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা আন্তালিয়ায় যান। এছাড়া বুধবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভও তুরস্কে পৌঁছেন। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলিত সাভাসগলুর উদ্যোগে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখ ১১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

ডব্লিউজি/এমএ

Leave a Reply